শীতে ত্বকের যত্ন। এই শীতে শুষ্ক ত্বকের যত্নে ঘরোয়া কিছু উপায়। Bangla Tips

Bangla Tips-এ আপনাকে স্বাগতম,






Beauty Tips In Bangla


আপনার ত্বক কি প্রকৃতভাবে শুস্ক? আপনার বয়স কি ২৫ পেরিয়েছে? আপনি কি দিনের বেলা বেশিরভাগ সময় শিতাতপনিয়ন্ত্রিত ঘরে থাকেন? তাহলে আপনাকে কিন্তু সামনের কয়েক মাস বেশি সাবধানতায় থাকতে হবে, নয়তো ত্বকের শুষ্কতা নিয়ে বেশি ভুগতে হবে। বয়স বাড়ার সাথে সাথে আপনার ত্বকের তারাতারি আদ্রতা হারিয়ে যায়, তাই বিশেষ কোন যত্ন না নিলে দেখা দেবে বলিরেখা। বয়স বাড়ার আগেই ত্বকে ভাঁজ পরে যাবে, বা কুঁচকে যেতেও পারে। আসল কথা হচ্ছে, সামান্য কিছু সচেননতা অবলম্বন করলেই এই সমস্যার হাত থেকে মুক্তি পাওয়া যায়।



Beauty Tips In Bangla



শুষ্ক ত্বকের যত্নে বেশি করে জলপান করুন ঃ

শরীর ভেতর থেকে আদ্রতা না পেলে তার প্রভাব পরবে ত্বকের উপর। তাই বেশি পরিমাণে জলপান করুন। দিনে কমপক্ষে ৮-১০ গ্লাস জলপান করা একান্তই আবশ্যক। ফলের রস, ডাবের জল পান করতে পারবেন। 



Beauty Tips In Bangla




অলিভ অয়েলঃ 

অলিভ অয়েল সাধারণত সকল ধরণের ত্বকের জন্য খুবই উপকারি। এর মধ্যে থাকা ফ্যাটি অ্যাসিড ও অ্যান্টিঅক্সিডেন্ট কেবল আপনার মুখ নয়, সারা শরীরের ত্বকের যত্ন নেয়। গোসলের আধা ঘণ্টা আগে মুখে ও সারা শরীরে অলিভ অয়েল মাখিয়ে নিন। এরপর হালকা গরম জলে গোসল করে লাগিয়ে নিন ময়েশ্চরাইজার।অলিভ অয়েল,ব্রাউন সুগার ও মধু এমন ভাবে মিশিয়ে নিবেন যেন গাঢ় ক্রিমের মতো উপাদন তৈরি হয়। তারপর আলতো করে সারা শরীরে মাখিয়ে নিন মিশ্রণটি।হালকা চাপ দিয়ে গোল করে মালিশ করুন, তাতে আপনার শরীরের সব মৃত কোষ চলে যাবে।এরপর গোসল সেরে হাল্কা করে ময়েশ্চারাইজার লাগান।


Beauty Tips In Bangla

দুধ/দইঃ 

রুষ্ক, শুষ্ক, ফেটে যাওয়া ত্বকে অনেক সময় জ্বালা- পোড়া বা চুলকানির মতো সমস্যা দেখা দেয় । এমন হলে ১ লিটার ঠাণ্ডা দুধ বা দইয়ে তুলো অথবা নরম কাপড় ভিজিয়ে সারা শরীরে লাগান । কমপক্ষে ৫ মিনিট এভাবে রাখুন । এতে ত্বকের জ্বালা - পোড়া দূর হবে । দুধ বা দইয়ে থাকা ল্যাকটিক অ্যাসিডের কারনে আপনার ত্বকের উজ্জলতা বাড়বে । গোসলের আগে কাঁচা দুধের সাথে মধু মিশিয়ে আপনার সারা শরীরে লাগিয়ে নিন । দই দ্বারা এই লেপটি তৈ্রি করে ব্যাবহার করতে পারবেন । এই লেপটি শুকিয়ে গেলে গোসল করে নিন । 


Beauty Tips In Bangla

অ্যালো ভেরাঃ 

অ্যালো ভেরা এমন এক উদ্ভিদ, এটি টবে লাগালেও খুব তারাতারি বেড়ে যায় । একটি অ্যালো ভেরার পাতা নিয়ে মাঝখানে কেটে ফেলুন পাতাটিকে । ভিতরের শাঁসটাকে বের করে ত্বকে লাগিয়ে নিন । জ্বালা - পোড়া বা চুলকানি অতি তারাতারি কমে যায় । ভালো হয়ে যায় ছতখাটো ইনফেকশন । আদ্রতা বাড়ানোর পাশাপাশি এই শাঁস বা জেলের লেপ আপনার ত্বকের সুরক্ষা তৈ্রি করে । এতে কোনও দুষন আপনার ত্বকে ছাপ ফেলতে পারে না । 


Beauty Tips In Bangla

নারকেল তেলঃ 

Beauty Tips In Bangla


মুখ ও শরীরের ত্বক ছাড়াও গোড়ালি, হাটু, কনুইয়ের বিশেষ নজর রাখা দরকার, বিশেষ ভাবে শীতকালে । তা নাহলে এগুলো রুক্ষ এবং কালো হয়ে যায় । প্রথমত ঐ অংশটুকু জ্বলে ভিজিয়ে রাখুন । যখন ত্বক কুঁচকে যাবে, তখন বুঝতে পারবেন সঠিক আদ্রতা পেয়েছে । শীতকালে সাধারণত নারকেল তেল জমে যায় । জমা তেলের পরত আদ্র ত্বকে লাগিয়ে নিবেন । এরপর মোজা বা লম্বা হাতাওয়ালা টপ বা পাজামা পরে ঘুমাবেন । একটানা বেশ কিছুদিন এভাবে করবেন, তাহলে নিজেই তফাৎটা বুঝতে পারবেন ।

ত্বকের সৌন্দর্য বাড়াতে ১০ টি Bangla Tips লেখাটি পড়তে এখানে ক্লিক করুন 

ওটমিলঃ

Beauty Tips In Bangla
শুধু আজকে বলে নয়, অনেক হাজার বছর থেকে ত্বকের পরিচর্যায় ব্যাবহার হয়ে আসছে এই ওটমিল । সবথেকে ভালো কাজে আসবে ইনস্ট্যান্ট ওটমিল । প্রথমে এটিকে ব্লেন্ডার দিয়ে গুঁড়ো করে নিন পাউডারের মতো । এরপর গোসলের টবে জ্বল ভরে নিন এবং হাত দিয়ে ১ কাপ পাউডার ভাল করে ছড়িয়ে দিন । দেখে নিন তলার দিকে যেন দলা পাকিয়ে না থাকে । তারপর এই জ্বলে শুয়ে থাকুন ১৫ থেকে ২০ মিনিট । ওটমিল ত্বক পরিষ্কার করে আদ্রতা বাড়ায় । এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উজ্জলতা বজায় রাখে । 

কমলালেবু ঃ 


কমলালেবুতে থাকা ভিটামিন-সি আঠকে রাখে বলিরেখা । কমলার খোসা, সরবাটা, ময়দা ও বেসনের লেপ রূপটান হিসাবেএর ব্যাবহার বহুদিন থেকে প্রচলিত । এই শীতে যতগুলো কমলালেবু খাবেন, একটা খোসাও ফেলে দিবেন না । রোঁদে শুকিয়ে রেখেদিন সবগুলো । ব্যাবহার করতে পারবেন পরে গুঁড়ো করে ।

মেয়োনিজঃ 

Beauty Tips In Bangla

শুনে অবাক হলেও মেয়োনিজ কিন্তু ত্বকের উজ্জলতা বাড়াতে ভীষণ কার্যকরী । তবে সাধারণত মেয়োনিজে লবণ, গোলমরিচ, কাস্টার্ড পাউডার থাকে স্বাদ বাড়ানোর জন্যে । এগুলো যোগ করার আগে কিছুটা তুলে রাখুন মাস্ক হিসাবে ব্যবহারের জন্য । তা না হলে প্রতিক্রিয়া দেখা দিবে আপনার ত্বকে । তেল আর ডিমের কুসুম ব্লেন্ড করে যে মেয়োনিজ তৈরি করা হয় তার সাথে একটুখানি বেবি অয়েল মিশিয়ে তারপর গোসল করার আগে ঘাড়ে, মুখে, কনুইয়ে ও হাতে লাগান । ডিমের গন্ধটা একটু বেশী কড়া, গন্ধটা সহ্য করতে পারলে এই পেস্টের কোন জবাব নেই । 



মধু ও পাকা কলাঃ 

Beauty Tips In Bangla

মধু ও পাকা কলা এক সাথে ব্লেন্ড করুন । পেস্ট এর মতো করে  বানিয়ে মুখে লাগান, তারপর ২০ থেকে ২৫ মিনিট পরে ধুয়ে ফেলুন এবং ময়েশ্চরাইজার  লাগান । এভাবে নিয়মিত ব্যবহারের পাবেন ত্বকের উজ্জলতা, নরম ও কোমল দিপ্তময় মসৃণ ত্বক । মধু, পাকা কলা আর সরের পেস্ট শুষ্ক ত্বকের জন্য খুব ঔষূুধি গুন হতে পারে । মধু সব ধরনের পেস্টের সাথে নিশ্চিত ভাবে ব্যবহার করা যায় । 

আমন্ড তেলঃ 

Beauty Tips In Bangla

আমন্ড তেলের মাঝে অনেক ভিটামিন-ই আছে । যা আপনার ত্বকের উজ্জলতা বাড়ায় এবং ত্বক হয়ে উঠে মসৃণ। ত্বক খুব তারাতারি এই তেল শুষে ফেলে, কিন্তু তেলতেলে ভাব বুঝা যায় না। কয়েক ফোঁটা আমন্ড তেলের সাথে অ্যালোভেরা জেল ও মধু মিশিয়ে পেস্ট তৈ্রি করুন । মুখে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট পর হাল্কা কুসুম গরম জ্বলে মুখ ধুয়ে নিন।

অ্যাভোকাডোঃ 

অ্যাভোকাডোতে আছে প্রাকৃ্তিক তেল যা ত্বকের শুষ্কতা দূর করে, ত্বক হয়ে উঠে নরম ও কোমল। তার সাথে একটু মধু মিশিয়ে পেস্ট তৈ্রি করে ব্যবহার করেন তাহলে নিশ্চিত আরও ভালো উপকার পাবেন । 

Beauty Tips In Bangla

চকোলেটঃ

Beauty Tips In Bangla


চকোলেটে থাকা ক্যাফেইন থেকে পাবেন অনেক বেশি উজ্জলতা।সেই সাথে চকোলেটের ফ্যাট ময়েশ্চরাইজারের কাজ করে। অয়েভওভেনে ডার্ক চকোলেট গলিয়ে নিন । হাল্কা গরম থাকা অবস্থায় সাথে মধু মিশিয়ে ফেস পেস্ট তৈ্রি করুন । মুখে, ঘাড়ে, গলায় ও হাতে লাগান এবং ১৫ রাখুন। চোখের নিচে ও ঠোঁটের কাছে যেন পেস্ট না লাগে সেদিকে খেয়াল রাখবেন। এরপর সার্কুলার মোশনে হাত ঘুরিয়ে মুখে মালিশ করুন । হালকা গরম জ্বলে ধুয়ে নিন এবং ময়েশ্চরাইজার লাগান। 



সাবধনতা ঃ

খুব গরম জলে অনেকক্ষণ ধরে  গোসল করবেন না । এতে ত্বকের উজ্জলতা ক্রমাগত হারিয়ে যায়।
গোসলের আগে অয়েল ম্যাসাজ করলেও গোসলের পর অবশ্যই ময়েশ্চরাইজার লাগাবেন । তা না হলে শুষ্ক ত্বকের সমাধান কখনই হবেনা । অল্প ভিজে থাকা অবস্থায় ত্বকে ময়েশ্চরাইজার লাগিয়ে নিন ।
সাবান আপনার ত্বকের উজ্জলতা কেড়ে নেয় । সোপ ফ্রী ক্লিনজার ব্যবহার করবেন । বেসন, মসুর ডাল গুঁড়ো দ্বারা খুব সহজেই ত্বক পরিষ্কার করা সম্ভব ।ক্লিনজার ও স্কাবার ব্যবহারের জন্য এই সাবধানতা মেনে চলুন ।

 অ্যালকোহল, টোনার ও বিউটি স্কিন পণ্য ব্যবহার করবেন না ।এসব ব্যবহারে ত্বকের আদ্রতার অভাব পরে । মিনারেল অয়েল, কৃত্রিম রং ও সুবাসযুক্ত পণ্য এড়িয়ে চলুন ।

অযথা ত্বকে রোদ লাগাবেন না, প্রধানত সকাল ১০ টার পরে । ব্যবহার করতে পারেন সানস্কিন । রোদের হাত থেকে বাঁচতে ছাতা, টুপি, সানগ্লাস ব্যবহার করুন । লিপ বাম ক্রয়ের সময় খেয়াল রাখুন যেগুলোতে  এসপিএফ থাকে ।

আপনার খাদ্য তালিকা পরিবর্তন করুন । ভিটামিন সি, ম্যাগনেসিয়াম এবং ওমেগা থ্রী ফ্যাটি অ্যাসিড থাকে । নইলে আপনার ত্বক মুছড়ে পরবে । প্রতিদিনের খাদ্য তালিকায় মাছ, আখরোট, ফ্লাক্সঅ্যাসিড, বা তিসি, ফল, সবুজ শাকসবজি রাখুন । তেলমশলার অথবা ভাজাপোড়া জিনিস খাবেন না। 


ধন্যবাদ জানাই Bangla Tips-এর পক্ষ থেকে।  
























শীতে ত্বকের যত্ন। এই শীতে শুষ্ক ত্বকের যত্নে ঘরোয়া কিছু উপায়। Bangla Tips শীতে ত্বকের যত্ন। এই শীতে শুষ্ক ত্বকের যত্নে ঘরোয়া কিছু উপায়। Bangla Tips Reviewed by Bangla Tips on December 09, 2019 Rating: 5

1 comment:

Powered by Blogger.